রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

ভিন্ন রঙে আঁকা পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস  সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্ব ও এর পার্শ্বপ্রতিক্রিয়া আত্মহত্যা সমাধান নয় যেভাবে প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখতে চাই অত:পর, কোন একদিন...... দ্রুত ওজন কমানোর কিছু কৌশল জাপানের সুমিতমো বৃত্তি পেল ঢাবির ৪০ শিক্ষার্থী চীন যাচ্ছে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) বাগেরহাটের ১০ শিক্ষার্থী ইন্টারনেট ও তরুণ প্রজন্ম জাপান সরকার দিচ্ছে মেক্সট স্কলারশিপ উচ্চ মাধ্যমিকের পর ক্যারিয়ার পরিকল্পনা মাসের খরচের টাকা বাঁচিয়ে ব্যতিক্রম লাইব্রেরি চালান রাজশাহীর বদর উদ্দিন ঢাকায় প্রথম পিআর অ্যান্ড ব্র্যান্ড কমস সামিট ২৬ অক্টোবর রাজনীতি-ক্ষমতা ও তারুণ্য গণতন্ত্র, সমাজতন্ত্র ও তারুণ্য

কোমল পানীয় যেভাবে ক্ষতি করে

অনলাইন ডেস্ক

অ্যালার্জি ও অ্যাজমার প্রকোপ বাড়ে

কোমল পানীয়তে থাকে সোডিয়াম বেনজোয়েট। সোডিয়াম বেনজোয়েট খাবারে প্রিজারভেটিভ হিসেবে ব্যবহার করা হয়। এটা খাবারে সোডিয়ামের মাত্রা বাড়ায়, পটাসিয়াম শোষণে বাধা দেয়। সোডিয়াম বেনজোয়েট শরীরে অ্যালার্জি, র‌্যাশ, একজিমা ও হাঁপানির প্রকোপ বাড়ায়।

কিডনির পাথর
কোমল পানীয়তে থাকে ফসফরিক এসিড, যা কিডনিতে পাথর তৈরি করে এবং অন্যান্য কিডনির অসুখ বাধায়।

স্থূলতা
গবেষণায় দেখা গেছে, কোমল পানীয় স্থূলতা, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায় ৭০ ভাগ, স্তন ও কোলন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ৪২ ভাগ আর পিত্তথলির পাথরের ঝুঁকি বাড়ায় ৩০ ভাগ।

দাঁতের এনামেল ক্ষয়
কোমল পানীয়তে যে সুগার ও এসিড থাকে, তা দাঁতের এনামেল ক্ষয় করে। ফলে স্নায়ুগুলো সহজেই আক্রান্ত হয়, দাঁত শিরশির করে। দাঁতের গোড়ায় পুজ বা ফোড়াও হতে পারে, এমনকি দাঁত একেবারে নষ্ট হয়েও যেতে পারে।

হৃদরোগ ও ডায়াবেটিস
কোমল পানীয়তে থাকে উচ্চ মাত্রায় ফ্রুক্টোজ কর্ন সিরাপ। গবেষণায় দেখা গেছে, এই উচ্চ মাত্রার ফ্রুক্টোজ কর্ন সিরাপ হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়।

অস্টিওপরোসিস
কোমল পানীয়তে থাকে ফসফরিক এসিড। ফসফরিক এসিড প্রস্রাবের মাধ্যমে শরীরের ক্যালসিয়াম বের করে দেয়। ফলে শরীরে ও হাড়ে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। তখন অস্টিওপরোসিস বা হাড়ের ক্ষয়রোগ হয়।

ডায়াবেটিস
যারা নিয়মিত কোমল পানীয় খায়, তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেড়ে যায় ৮০ শতাংশ।