মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ | ৩০ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ

First Youth News Portal in Bangladesh

add 468*60

শিরোনাম

সামাজিক যোগাযোগ মাধ্যমের গুরুত্ব ও এর পার্শ্বপ্রতিক্রিয়া আত্মহত্যা সমাধান নয় যেভাবে প্রাণের ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেখতে চাই অত:পর, কোন একদিন...... দ্রুত ওজন কমানোর কিছু কৌশল জাপানের সুমিতমো বৃত্তি পেল ঢাবির ৪০ শিক্ষার্থী চীন যাচ্ছে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) বাগেরহাটের ১০ শিক্ষার্থী ইন্টারনেট ও তরুণ প্রজন্ম জাপান সরকার দিচ্ছে মেক্সট স্কলারশিপ উচ্চ মাধ্যমিকের পর ক্যারিয়ার পরিকল্পনা মাসের খরচের টাকা বাঁচিয়ে ব্যতিক্রম লাইব্রেরি চালান রাজশাহীর বদর উদ্দিন ঢাকায় প্রথম পিআর অ্যান্ড ব্র্যান্ড কমস সামিট ২৬ অক্টোবর রাজনীতি-ক্ষমতা ও তারুণ্য গণতন্ত্র, সমাজতন্ত্র ও তারুণ্য উদ্যোক্তা তৈরিতে সঠিক প্লাটফর্মের অভাব

হলিউডে বাংলাদেশের দুই তরুণ

অনলাইন ডেস্ক

 

হলিউডের চলচ্চিত্র বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে কাজের সুযোগ পেলেন বাংলাদেশের দুই তরুণ চলচ্চিত্রকার আরিফুর রহমান ও রেজওয়ান শাহরিয়ার। ফিল্ম ইনডিপেনডেন্টের গ্লোবাল মিডিয়া মেকারের আয়োজনে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন তাঁরা। এতে সহযোগিতা করছে ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স।

ছয় সপ্তাহব্যাপী এই আয়োজনে সেখানে আমেরিকার নামকরা সিনেমা পরিচালক, প্রযোজক ও ব্যবসায়ীদের তত্ত্বাবধানে সিনেমা নিয়ে কর্মশালা করানো হবে। আয়োজনটি ১ অক্টোবর শুরু হয়েছে লস অ্যাঞ্জেলেসে। দক্ষিণ এশিয়ার ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কাসহ সৌদি আরব, তুরস্ক ও লেবানন থেকে ১৮ জন তরুণ চলচ্চিত্রকারকে মনোনীত করা হয়েছে। এর মধ্যে প্রযোজক হিসেবে আরিফুর রহমান ও চিত্রনাট্যকার–পরিচালক হিসেবে রেজওয়ান শাহরিয়ারসুযোগ পেয়েছেন। নির্বাচিত দুজন বছরব্যাপী ফেলোশিপ প্রোগ্রামের সঙ্গে যুক্ত হলেন। আছে ছয় সপ্তাহ লস অ্যাঞ্জেলেসে থাকার সুযোগ।

এই তরুণদের চলচ্চিত্র তত্ত্বাবধায়ক হিসেবে আছেন হলিউডের নামকরা সব পরিচালক, প্রযোজক ও চলচ্চিত্র বিশেষজ্ঞ। এ আয়োজনে চিত্রনাট্য লেখা, প্রযোজনা ও প্রামাণ্যচিত্রের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া নেটফ্লিক্স, স্টেজ ১৩, ওয়ার্নার ব্রাদার্স, অ্যারি, এইচবিওর মতো নামকরা প্রতিষ্ঠান ঘুরে দেখার সুযোগ হবে। রেজওয়ান শাহরিয়ার বলেন, ‘আমি খুবই আগ্রহী মেন্টরশিপ প্রোগ্রামটাতে। এতে অনেকের সঙ্গে মেশার সুযোগ থাকছে। আছে তিনটি শাখায় কর্মশালা। আমি নির্বাচিত হয়েছি চিত্রনাট্য শাখায়। এখানে ভিআর (ভার্চ্যুয়াল রিয়েলিটি) আর মোবাইলে সিনেমা নির্মাণ কর্মশালা করানো হবে। ওখানকার একটা ভিআর কোম্পানি আর কয়েকজন বিশেষজ্ঞকে দিয়ে এটি করানো হবে।’

রেজওয়ান নোনা জলের কাব্য ছবিটি বানিয়েছেন। ছবিটি বিভিন্ন উৎসব ঘুরছে। শিগগির মুক্তি দেওয়া হবে। তিনি নিয়ে যাচ্ছেন আ নিউ প্রফেট প্রকল্পটি। আরিফুর রহমান প্রযোজিত রোকাইয়া ছবিটির সম্প্রতি ভেনিস চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী প্রদর্শনী হয়। আরিফ তাঁর চলচ্চিত্র প্যারাডাইস নিয়ে যাচ্ছেন লস অ্যাঞ্জেলেসে। তিনি বলেন, এটা একজন তরুণ চলচ্চিত্রকারের জন্য যেমন অসাধারণ সুযোগ, তেমনি সম্মানেরও। কারণ, এখানে সরাসরি আবেদন করা যায় না। সারা বিশ্ব থেকে চলচ্চিত্রকারেরা তরুণ চলচ্চিত্রকারদের মধ্য থেকে যাঁদের মনোনীত করেন, তাঁরাই সেখানে সুযোগ পান।

‘মাটির প্রজার দেশে’ ছবিটি প্রযোজনা করেছেন আরিফুর রহমান।